পানির বিকল্প খাবার। পর্যাপ্ত পানি পান করেন?

পনি কি পর্যাপ্ত পানি পান করেন ? প্রতিদিন কত লিটার পানি পান করেন?
আপনার শরীরকে হাইড্রিয়েটেড রাখতে হলে আপনাকে দৈনিক ৪ লিটার এর বেশী পানি পান করতে হবে ।
সবাই এত পানি পান করতে পারে না, তাই  এর পরিবর্তে আপনার খাবার তালিকায় কিছু পানি ভিত্তিক খাবার থাকতে পারে। অনেকগুলি সবজি এবং ফল রয়েছে যাতে যথেষ্ট পরিমাণ পানি রয়েছে যা আপনার শরীরের জন্য হাইড্রিয়েটিং ।

পানির পাশাপাশি আপনার ডায়েটে খাবারগুলি অন্তর্ভুক্ত করুন:  

শসা (৯৬% পানি)  

শসাতে ৯৬% পানি আছে এবং এতে প্রচুর পরিমানে আঁশ এবং খনিজ আছে । গ্রীষ্মের সময় একটি দুর্দান্ত কাজ করে । শসাতে অনেক কম ক্যালরি, চর্বি, কোলেস্টেরল এবং সোডিয়াম থাকায় এটি খাওয়া সম্পূর্ণ নিরাপদ । আমরা শসা সালাদ এর সাথে খেতে পারি আবার এমনি কেটে খেতে পারি ।

তরমুজ (৯২% পানি )

পানিতে ভরা ফলগুলির মধ্যে তরমুজ কেন শীর্ষস্থানীয় ?
কারণ এতে ৯২% পানি রয়েছে এবং বাকিটি আঁশ, খনিজ এবং পুষ্টি। গরমের সময় এটা আপনার তৃষ্ণা দূর করবে । আপনি চাইলে তরমুজের শরবত এবং বিভিন্ন মিষ্টান্ন তৈরি করে খেতে পারেন ।

পালং শাক (৯১% পানি )

পালং শাক আপনি কাঁচা , সেদ্ধো , রান্না করে যেভাবেই খান না কেন এর পুষ্টির মান অনেক উপরে । এতে আছে প্রচুর পরিমানে পটাশিয়াম ও খনিজ । ৯১% পানি থাকায় আপনার পানির চাহিদা অনেক টাই পুরন করে ।

কমলা (৮৭% পানি)
কমলায় ক্যালোরি কম কিন্তু প্রচুর ভিটামিন এ, বি এবং সি সমৃদ্ধ । এছাড়া ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, কোলাইন, সেলেনিয়াম এ পূর্ণ।
এটি একটি সুগন্ধি এবং সুস্বাদু ফল । এটি নিয়মিত খেলে আপনার প্রতিরক্ষা সিস্টেমকে বাড়িয়ে তুলবে , আপনার ত্বক উজ্জ্বল করবে, হৃদরোগ এর সম্ভাবনা কমাবে, কলেস্টেরলের মাত্রা হ্রাস করবে এবং নির্দিষ্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করবে ।

স্ট্রবেরি (৯১% পানি)

সবার অনেক পছন্দের ফল স্ট্রবেরি , দেখতে যেমন সুন্দর খেতেও তেমন মজাদার। শিশুরাও অসম্ভব ভালবাসে এই ফল টি খেতে । স্ট্রবেরি তে ৯১% পানি থাকায় এটি খাওয়া খুবি উপকারী ।
এই ফল আপনি বিভিন্ন মিষ্টান্ন তে ব্যবহার করতে পারবেন ।
যারা ওজন কমাতে ওটস মিল দিয়ে সকালের দিন শুরু করেন তারা ওটস মিলের সাথেও অ্যাড করে খেতে পারেন ।

আপেল (৮৬%  পানি)  

আপেল হল  ভিটামিন  সি এবং বি-কমপ্লেক্স এ ভরপুর পুষ্টির বিদ্যুৎকেন্দ্র । এই ফল রোগ প্রতিরোধক হিসাবে কাজ করে , হজম শক্তি বাড়ায় , ত্বক ভাল রাখে , হৃদ রোগ থেকে মুক্তি দেয় । আপেল পানি , অন্যান্য ভিটামিন এবং পুষ্টি সমৃদ্ধ থাকায়  এটি শারীরিক শক্তি বৃদ্ধি করে ।

টমেটো (৯৩% পানি)

সবুজ টমেটোতে ৯৩%  এবং লাল টমেটোতে ৯৪%  পানি রয়েছে । খুব কম  ক্যালোরি থাকায় যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য অসম্ভব কার্যকরী । এটি   ভিটামিন ও অ্যান্টি অক্সাইড  সমৃদ্ধ । টমেটো সালাদ হিসেবে খাওয়া যেতে পারে আবার তরকারী তে দিয়েও খাওয়া যায়। টমেটোর  সস সবার অনেক পছন্দের । যেকোনো ভাঁজাপোড়ার সাথে টমেটোর  সস না হলেই নয় ।

সেলারি  (৯৫% পানি)

সেলারিতে ৯৫% পানি রয়েছে এবং এটি  ক্যান্সার এর বিরুদ্ধে যুদ্ধ করে । তৃষ্ণার্ত লাগছে? সেলারি নিন এবং এতে কিছু  পিনাট বাটার  মেলান এবং খেয়ে নিন! 

ফর্সা হওয়ার উপায় 

ম্যাগাজিন এ লিখতে  এখানে রেজিস্ট্রেশন করুন   

আরো গল্প  পড়তে  এখানে ক্লিক করুন 

Facebook Comments

2019-03-26T07:51:51+00:00
writer

Leave A Comment

Shares